নাম পরিবর্তন করে ট্যারিফ কমিশন আইন অনুমোদন

বাংলাদেশ ট্যারিফ কমিশনের নাম পরিবর্তন করে সংস্থাটির কাজের পরিধি বাড়িয়ে ‘বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) আইন-২০১৮’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘এ আইনটি ১৯৯২ সালে করা হয়, কিন্তু প্রথমে ১৯৭৩ সালে একটি রেজুলেশনের মাধ্যমে ট্যারিফ কমিশন শুরু হয়। ১৯৯২ সালের আইনটি খুব সামান্য সংশোধনীর মাধ্যমে ২০১৮ সালের আইনটি করা হচ্ছে।’

সচিব বলেন, বাংলাদেশ ট্যারিফ কমিশনের সংশোধিত আইন অনুযায়ী নাম পরিবর্তন করা হয়েছে। সংস্থাটির নতুন নাম হবে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’।

‘কারণ হলো পৃথিবীর অনেক দেশেই ট্রেডটাকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের ট্যারিফ কমিশনের নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন করা হয়েছে’, জানান সচিব।

শফিউল আলম বলেন, ‘সংশোধিত আইনে ট্রেডটাকে নিয়ে আসা হয়েছে। এছাড়া বিজনেস সেক্টরের প্রতিনিধিদের সমর্থন ছিল ট্রেডটা হলে ভাল হয়। এজন্য নামটা পরিবর্তন করা হয়েছে।’

তিনি বলেন, আগের আইনের ‘ট্যারিফ কমিশন’ এর স্থলে এখন থেকে ‘ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ হবে। কাজের বিবরণের ক্ষেত্রে আগে চারটি উপধারা ছিল, সেখানে আরও ৯টি উপধারা সংযোজন করা হয়েছে।’

সংশোধিত আইনে কাজের বিস্তৃতিটা বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। আগে এন্টি ডাম্পিং, কাউন্টার ভেইলিং-এগুলো ছিল না। এগুলো নিয়ে আসা হয়েছে। সেইফটি মেজার্সগুলো নতুনভাবে সংযোজন করা হয়েছে। অর্থাৎ উন্নত বিশ্ব ও ওয়ার্ল্ড ট্রেড যে ট্রেন্ডে যাচ্ছে সেই বিষয়গুলো সংযোজন করা হয়েছে, যেন আমরা তাদের ফেস করতে পারি- জানান সচিব। তাছাড়া আইনে তদন্তের পদ্ধতি আরেকটু ডিটেইল কুরে পদ্ধতিটা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

ট্যারিফ কমিশন স্থানীয় শিল্প সুরক্ষায় শুল্ক বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে সুপারিশ করে থাকে। কাজের ব্যপ্তি বাড়াতে এর আগে গত ৪ জুন আইনের খসড়াটি উপস্থাপন করা হয়েছিল। ওইদিন মন্ত্রিসভা খসড়াটি অনুমোদন না দিয়ে তা পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের নিয়ে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × five =