‘পুতিন হয়তো গুপ্তহত্যায় জড়িত, তবে যুক্তরাষ্ট্রে না’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তো গুপ্তহত্যা ও বিষপ্রয়োগে যুক্ত থাকতে পারেন।

তবে এ ঘটনার গম্ভীরতা দূর করে দিয়ে ট্রাম্প জানান, এসব হত্যাকাণ্ড কিংবা বিষপ্রয়োগের ঘটনা যুক্তরাষ্ট্রের মাটিতে ঘটেনি।

সিবিএস টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে রোববার ট্রাম্প এ কথা বলেন। ‘৬০ মিনিট’ নামের ওই অনুষ্ঠানে ট্রাম্প এদিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো অংশ নেন। এর আগে ২০১৬ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভের পর (তখনো দায়িত্ব গ্রহণ করেননি) এই অনুষ্ঠানে সাক্ষাৎকার দিয়েছিলেন।

পুতিন গুপ্তহত্যা ও বিষপ্রয়োগে জড়িত কি না, সিবিএস টিভির সঞ্চালক লেসলি স্টলের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘হয়তো তিনি, হ্যাঁ। সম্ভবত। তবে আমি তাদের (রাশিয়া) ওপর ভরসা রাখি; এটি আমাদের দেশে ঘটেনি।’

রাশিয়ায় ভিন্নমতাবলম্বী, সাংবাদিক ও পুতিনের বেশ কয়েকজন সমালোচক বিষপ্রয়োগের শিকার হয়েছেন কিংবা রহস্যজনক মৃত্যুর কবলে পড়েছেন। সাম্প্রতিক সময়ে দেশটির প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তা পরে যুক্তরাজ্যের জন্য গোয়েন্দাগিরি করা সের্গেই স্ক্রিপল ও তার কন্যা ইউলিয়া স্ক্রিপলকে বিষাক্ত নার্ভ এজেন্ট নভিচক প্রয়োগে যুক্তরাজ্যে হত্যা চেষ্টা করা হয়। এ ঘটনার জন্য যুক্তরাজ্য সরকার রাশিয়া ও পুতিনকে দায়ী করছে। অবশ্য এমন হামলায় রাশিয়ার জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন পুতিন।

এর আগে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট সৌদি নাগরিক জামাল খাশোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যার পর সৌদি আরবকে ‘কঠোর শাস্তির যে হুঁশিয়ারি’ দিয়েছিলেন সাক্ষাৎকারে তার পুনরাবৃত্তি করেন ট্রাম্প। তিনি জানান, যদি প্রমাণ হয় যে, সৌদি প্রতিনিধিরা খাশোগিকে হত্যা করেছে তবে সৌদি আরবকে কঠোর শাস্তি পেতে হবে।

তবে ট্রাম্প বলেন, ‘কলামিস্ট খাশোগি নিখোঁজের ঘটনা তুরস্কে ঘটেছে। এবং আমি যতদূর জানি, খাশোগি যুক্তরাষ্ট্রের নাগরিক নন।’

সাক্ষাৎকারে ট্রাম্প স্বীকার করেন যে, রাশিয়া ২০১৬ সালের নির্বাচনী ক্যাম্পেইনে হস্তক্ষেপ করেছে। তবে তিনি এর জন্য আরো কয়েকটি দেশকে দোষারোপ করেন।

ট্রাম্প বলেন, ‘তারা (রাশিয়া) হস্তক্ষেপ করেছিল। তবে আমি মনে করি চীনও হস্তক্ষেপ করেছে।’

তবে তার নির্বাচনী ক্যাম্পেইনে রাশিয়ার সহায়তা নেবেন এমন ধারণার উপহাস করেন ট্রাম্প। তিনি বলেন, ‘আপনি কি সত্যি মনে করেন, আমাকে নির্বাচনে সাহায্য করার জন্য রাশিয়াকে ফোন করব? তারা আমাকে কোনো সাহায্যই করতে পারবে না। রাশিয়াকে ফোন। সত্যিই খুব হাস্যকর।’

তথ্য : এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + seven =