‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীন শীতল যুদ্ধ চালাচ্ছে’

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইয়ের উপপ্রধান মাইকেল কোহেন দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীন শীতল যুদ্ধ চালিয়ে যাচ্ছে। শুক্রবার আসপেন সিকিউরিটি ফোরামে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেছেন।

কোহেন জানিয়েছেন, চীন বিশ্বব্যাপী নিজের প্রভাব বিস্তারের যে চেষ্টা চালিয়ে যাচ্ছে তার উদ্দেশ্য হচ্ছে সুপারপাওয়ার হিসেবে নেতৃত্বদানকারী যুক্তরাষ্ট্রের জায়গায় নিজেকে প্রতিষ্ঠা করা।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও তার সরকার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে শীতল যুদ্ধ শুরু করেছেন দাবি করে কোহেন বলেন, ‘তাদের নিজেদের শর্ত মোতাবেক এবং শি যা প্রকাশ করেছেন সেই মোতাবেক আমি বলতে চাই তারা আমাদের বিরুদ্ধে যা ঘোষণা করেছে তাহ হচ্ছে মৌলিকভাবে শীতল যুদ্ধ, শীতল যুদ্ধের সময় আমরা যেমনটা দেখেছিলাম তেমন শীতল যুদ্ধ নয়। তবে এটি সংজ্ঞাগতভাবে শীতল যুদ্ধ’।

শীতল যুদ্ধের সংজ্ঞা দিতে যেয়ে কোহেন বলেন, ‘আপনার পতন ঘটানোর জন্য একটি দেশ সংধাত ব্যতীততার সরকারি ও বেসরকারি, অর্থনৈতিক ও সামরিক ক্ষেত্রে বৈধ ও অবৈধ ক্ষমতার সব ক্ষেত্র ব্যবহার করে আপনার বিরুদ্ধে দাঁড়ায়। চীন সংঘাত চায় না।’

তিনি বলেন, ‘দিনের শেষে তারা নীতি নির্ধারণে স্বার্থ বিবেচনায় বিশ্বের প্রত্যেকটি দেশকে প্রথম ও সর্বাগ্রে চীনের পাশে চায়, যুক্তরাষ্ট্রকে নয়। কারণ চীনারা ক্রমবর্ধমানভাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতের সীমা নির্ধারণ করছে এবং আমরা প্রক্রিয়াগত সংঘাতের পাশে দাঁড়িয়ে আছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + three =