শাহজালাল বিমানবন্দরে ৭০ লাখ টাকার সোনা জব্দ

হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে পৃথক দুই অভিযানে ৭০ লাখ টাকার সোনার বার ও স্বর্ণালঙ্কার জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

বৃহস্পতিবার সকালে দুবাই থেকে আসা তিন যাত্রীর কাছ থেকে ছয়টি সোনার বার জব্দ করা হয়। এসব বারের ওজন ৬৯৬ গ্রাম, বাজারমূল্য প্রায় ৩৪ লাখ ৮০ হাজার টাকা।

অন্যদিকে, বিকেলে সৌদি আরবের রিয়াদ থেকে আসা তিন যাত্রীর কাছ থেকে পাঁচটি সোনার বার ও ১২০ গ্রাম স্বর্ণালংকার জব্দ করা হয়। যার বাজার মূল্য ৩৫ লাখ টাকা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দার সূত্র জানায়, সকালে দুবাই থেকে আসা তিন যাত্রী কোনো প্রকার ঘোষণা ছাড়াই গ্রিন চ্যানেল অতিক্রম করে বাইরে বের হওয়ার সময় বিশেষ কায়দায় শরীর, মানিব্যাগ ও প্যান্টের পকেটের মধ্যে লুকানো সোনার বারগুলো শুল্ক গোয়েন্দা দল উদ্ধার করে। গোপন সংবাদের মাধ্যমে শুল্ক গোয়েন্দা দল জানতে পারে জি৯৫১৭ বিমান যোগে সোনা চোরাচালান হবে। তবে কোন যাত্রীর কাছে তা পাওয়া যাবে তার সঠিক তথ্য না পাওয়ায় গ্রিন চ্যানেলে অবস্থান নেওয়া হয়। জব্দকৃত সোনার বারগুলোর মোট মূল্য প্রায় ৩৪ লাখ ৮০ হাজার টাকা।

অন্যদিকে বিকেলে শুল্ক গোয়েন্দা পুনরায় ৭০০ গ্রাম স্বর্ণবার ও স্বর্ণালংকার জব্দ করে। সৌদি আরব থেকে বিজি ০৪০ ফ্লাইট যোগে আসা তিন যাত্রীর কাছ থেকে পাঁচটি স্বর্ণবার ও ১২০ গ্রাম স্বর্ণালংকার আটক করা হয়েছে। যাত্রীগণ গ্রিন চ্যানেল অতিক্রম করার পর তাদের জুতা, মানিব্যাগ এবং শরীর তল্লাশি করে স্বর্ণবারগুলো উদ্ধার ও জব্দ করা হয়। জব্দকৃত স্বর্ণবার ও স্বর্ণালংকারের মোট মূল্য প্রায় ৩৫ লাখ টাকা। জব্দকৃত সোনার বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − six =