ভুলে যাওয়া ই-মেইল মনে করাবে জিমেইল

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ই-মেইল পরিষেবা জিমেইল, এটা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। চলতি মাসের শুরুতে নতুন ফিচার ও নতুন ইন্টারফেসে হাজির হয়েছে জিমেইল।

আর এবার নতুন জিমেইলে আরো একটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে। জিমেইল কর্তৃপক্ষ তাদের ব্লগপোস্টে আজ এক ঘোষণায় জানিয়েছে, ব্যবহারকারী যদি তার ইনবক্সের কোনো ই-মেইলের রিপ্লে অর্থাৎ উত্তর দিতে ভুলে যায়, তবে তা মনে করিয়ে দেবে জিমেইল।

যখন আপনার ইনবক্সে ই-মেইলের বন্য বয়ে যায়, তখন কিছু ই-মেইল বেখেয়ালে হয়তো অপঠিত থেকে যায়। ভুলে যাওয়া সেসব ই-মেইলের রিপ্লে দেওয়াটা স্মরণ করিয়ে দিতেই নতুন জিমেইলে এবার যুক্ত করা হয়েছে ‘নাজ’ নামক নতুন একটি ফিচার।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির এই রিমাইন্ডার ফিচারটি নতুন জিমেইলের ডিফল্ট ফিচার হিসেবে যুক্ত করা হয়েছে। তবে ব্যবহারকারী চাইলে সেটিংস মেন্যু থেকে সেবাটি বন্ধ করতে পারবেন।

‘নাজ’ ফিচারটির মাধ্যমে জিমেইল আপনাকে জানাবে ইনবক্সের কোন ই-মেইলটি অপঠিত রয়ে গেছে, তা কতদিন আগে এসেছে এবং ই-মেইলটির রিপ্লে আপনি দিতে চান কিনা। আর এক্ষেত্রে ওই ই-মেইলটি ইনবক্সের টপে রেখে আপনাকে অবহিত করবে জিমেইল।

‘ইনবক্স’ ছাড়াও নাজ ফিচারটি আপনার ‘সেন্ড’ ফোল্ডারের খোঁজখবরও রাখবে এবং আপনাকে জানাবে যে, আপনার পাঠানো কোন ই-মেইলটির রিপ্লে আপনি পাননি।

গুগল জানিয়েছে, আগামী ৩ দিনের মধ্যেই নতুন জিমেইলে নতুন এই ফিচারটি উপভোগ করতে পারবেন সকল ব্যবহারকারী।

তথ্যসূত্র : দ্য ভার্জ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 15 =