গাজীপুরে স্টেডিয়াম নির্মাণে সংরক্ষিত বনের গাছ কাটার অনুমোদন

গাজীপুরের কাপাসিয়া উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের জন্য সংরক্ষিত বনভূমির গাছপালা কাটা ও অপসারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার চাঁদপুর ইউনিয়নের সংরক্ষিত বনভূমির দুই দশমিক ৩৪ একর জায়গা মিনি স্টেডিয়াম নির্মাণের জন্য সংরক্ষিত বনাঞ্চলের ভূমি বরাদ্দ দিয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। এখানে সামাজিক বনায়নের বিভিন্ন প্রজাতির ১ হাজার ৫৪৬টি কাঁঠাল, জাম, আম, তাল, গামারি, বাঁশ গাছ রয়েছে। এর মধ্যে আকাশমনি গাছ ১ হাজার ৪০০ আর অন্য প্রজাতির ১৪৬টি গাছ। এগুলোর সম্ভাব্য মূল্য হচ্ছে ২৩ লাখ ৬৬ হাজার ৯৬ টাকা। এগাছগুলো কাটার জন্য অনুমতি দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, গাছগুলো ছিল সামাজিক বনায়নের। যারা ক্ষতিগ্রস্ত তারা নীতিমালা অনুযায়ী টাকা পাবেন। সামাজিক বনায়নে যারা গাছ লাগান তারা ৭০ শতাংশ এবং অন্যরা ৩০ শতাংশ পাবেন।

তিনি আরো বলেন, প্রস্তাবে বলা হয়েছে- যেহেতু স্টেডিয়ামের জন্য নেওয়া হচ্ছে। স্টেডিয়াম ছাড়া ওই জমি অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 14 =