আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-উনের বৈঠক

আগামী ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার ট্রাম্প এক টুইটারবার্তায় এ তথ্য জানিয়েছেন।

ট্রাম্প লিখেছেন, ‘আমার সঙ্গে কিম জং উনের বহুল প্রত্যাশিত ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে। বিশ্ব শান্তির জন্য আমরা উভয়েই এটাকে বিশেষ মুহূর্ত হিসেবে সৃষ্টির চেষ্টা করব।’

এর আগে বুধবার তিন মার্কিন বন্দীকে মুক্তি দেয় উত্তর কোরিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এদেরকে পিয়ংইয়ং থেকে নিয়ে বৃহস্পতিবার ভোররাতে ওয়াশিংটনে ফেরেন।উনের সঙ্গে ট্রাম্পের বৈঠকের পূর্বশর্ত হিসেবে যেসব বিষয় ছিল তার মধ্যে এই তিনজনের মুক্তির বিষয়টিও ছিল।

ওয়াশিংটনের কাছেই অ্যান্ড্রিউস বিমান ঘাঁটিতে এদের তিনজনকে ট্রাম্প অভ্যর্থণা জানিয়েছেন। ওই সময় তিনি বলেছেন, ‘ আমি মনে করি আমাদের বেশ অর্থপূর্ণ কিছু করার অনেক বেশি সুযোগ রয়েছে। পুরো কোরীয় উপদ্বীপ যখন নিরস্ত্রীকরণ হবে তখন সেটাই হবে আমার সবচেয়ে গর্বিত অর্জন।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৈঠকে দুই নেতা উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র উন্নয়ন ও পরীক্ষা প্রকল্প নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। এই পারমাণবিক অস্ত্র তৈরি নিয়ে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে গত কয়েক বছর ধরে টানটান উত্তেজনা চলে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 8 =