পর্দা উঠল কমনওয়েলথ গেমসের

অস্ট্রেলিয়ার গোলকোস্টে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠল ২১তম কমনওয়েলথ গেমসের। অস্ট্রেলিয়ার ইতিহাস ও ঐতিহ্য মেনে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। কমনওয়েলথ গেমসের উদ্বোধন করেন প্রিন্স চার্লস।

এবারের এই প্রতিযোগিতায় ৭১টি কমনওয়েলথভুক্ত দেশের ৪৫০০ অ্যাথলেট অংশ নিয়েছেন। তারা ১১ দিন ২৭৫টি স্বর্ণ পদকের জন্য লড়বেন।

অবশ্য উদ্বোধনী অনুষ্ঠানের আগে ভারী বৃষ্টি হয়। সেই বৃষ্টির কারণে যানবাহনের স্বল্পতা দেখা দেয়। অধিকাংশ দর্শকদের দেখা যায় পায়ে হেঁটে স্টেডিয়ামমুখী হতে। তারপরও ৩৫ হাজার দর্শক উপস্থিত হন উদ্বোধনী অনুষ্ঠান দেখতে।

মার্চপাস্টে প্রথম দেশ হিসেবে প্রবেশ করে স্কটল্যান্ড। এরপর পর্যায়ক্রমে বাকি দেশগুলোর অ্যাথলেটরা পতাকা নিয়ে মাঠে প্রবেশ করে। বাংলাদেশের পতাকাবহন করেন কমনওয়েলথ গেমসের আগের আসরে রৌপ্য জেতা শ্যুটার আব্দুল্লাহেল বাকি। সবচেয়ে বড় দল ছিল অস্ট্রেলিয়ার। ৪৭৩ জন অ্যাথলেট যখন মাঠে প্রবেশ করেন তখন পুরো স্টেডিয়াম জুড়ে ছিল উল্লাসধ্বনি। অস্ট্রেলিয়া দলের পতাকা বহন করেন হকি খেলোয়াড় মার্ক নোলেস। ঘরের মাঠে তারা শ্রেষ্ঠত্ব অর্জন করতে চায়।

সবশেষে মাঠে প্রবেশ করেন মিগালু রেপ্লিকা। প্রশান্ত মহাসাগরীর অঞ্চলে ঝুঁকিতে থাকা এই সাদা রঙের তিমির রেপ্লিকা অস্ট্রেলিয়ায় পরিবেশগত বিষয়টি তুলে ধরে। ধীরলয়ে ভাসতে ভাসতে স্টেডিয়াম ত্যাগ করে মিগালু।

এরপর আতশবাজির ঝলকানির মধ্য দিয়ে পর্দা ওঠে ২১তম কমনওয়েলথ গেমসের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − twelve =