আলোচনায় বসবে দুই কোরিয়া ও যুক্তরাষ্ট্র

পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনার জন্য দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা ফিনল্যান্ডে বৈঠকে বসতে যাচ্ছেন। দক্ষিণ কোরিয়া ও ফিনল্যান্ডের কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার সিএনএন এ তথ্য জানিয়েছে।

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা কিমো লাহডিভিরতা জানিয়েছেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় যে মার্কিন প্রতিনিধিরা থাকবেন তারা সরকারি কর্মকর্তা নন। এর কারণ হিসেবে বলা হয়েছে, উত্তর কোরিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো কূটনীতিক মিশন নেই।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরমাণু নিরস্ত্রীকরণ এই আলোচনাটি হবে দ্বিতীয় স্তরের। এতে দক্ষিণ কোরিয়ার প্রাক্তন সরকারি কর্মকর্তা ও বেসরকারি বিশেষজ্ঞ ব্যক্তিরা অংশ নেবেন। যুক্তরাষ্ট্রও বৈঠকে অংশ নেবে। তবে এ ব্যাপারে মন্ত্রণালয় বিশদ কোনো তথ্য জানায়নি।

কিমো লাহডিভিরতা এই বৈঠককে ‘ট্র্যাক ১ দশমিক ৫ একাডেমিক বৈঠক’ বলে অভিহিত করেছেন, যাতে উত্তর ও দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা অংশ নেবে।

তথাকথিত এই‘ট্র্যাক ১ দশমিক ৫ একাডেমিক বৈঠকে’ সরকারি কর্মকর্তা ও বেসরকারি পর্যায়ের বিশেষজ্ঞদের সংমিশ্রনে প্রতিনিধি দল থাকবে বলেও জানিয়েছেন কিমো। তবে এতে যুক্তরাষ্ট্রের কোনো সরকারি কর্মকর্তা অংশ নিচ্ছেন না। উত্তর ও দক্ষিণ কোরিয়ার কারা এই বৈঠকে অংশ নিচ্ছেন তাদের নাম প্রকাশ করেননি ফিনল্যান্ডের এই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 18 =