খালি পেটে চা-পানে ক্ষতি না উপকার?

অনেকেই সকালে ঘুম ভাঙার পর খালি পেটে বেড-টি পান করেন। তারা ভেবে দেখেন না, এটি স্বাস্থ্যের জন্য কতটা লাভ বা ক্ষতি বয়ে আনে। চায়ে থাকা ক্যাফেইন পাকস্থলীর এসিড উত্তেজিত করে। এটি হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায়। আবার চা শরীর ও মন চাঙ্গা করে। তবে শুধু সকালেই নয়, দিনের যেকোনো সময় খালি পেটে চা পান শরীরের জন্য ক্ষতিকর। খালি পেটে চা পানে যেসব ক্ষতি হয়-

সকালে খালি পেটে চা পানে আপনার দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। কারণ তখন মুখের ব্যাকটেরিয়া চিনির পরিমাণ বাড়িয়ে দেয়। এতে এসিডের পরিমাণ বেড়ে যায় এবং দাঁতের এনামেল নষ্ট করে।

চা মূত্রবর্ধক। তাই চা শরীরের পানির পরিমাণ কমায়। সকালে ঘুম থেকে ওঠার পর শরীরে এমনিতেই পানির পরিমাণ কম থাকে। কারণ প্রায় ৮ ঘণ্টা পানি পান না করে ঘুমিয়েছেন আপনি। তার উপর চা পান করলে শরীরে আরো বেশি পানি শূণ্যতায় পেশি সংকোচনের ঘটনা ঘটতে পারে।

দুধ চা পান করলে অনেকেরই পেট ফেঁপে যায়। দুধ চাতে ল্যাকটোজের পরিমাণ বেশি থাকে বলেই এমন হয়। খালি পেটে দুধ চা আরো ক্ষতিকর। এতে কোষ্ঠকাঠিন্য ও পেটে গ্যাস হওয়ার আশংকা থাকে।

খালি পেটে চা পান করলে পাকস্থলীতে পিত্তরস নিঃসরণে ব্যাঘাত ঘটাতে পারে। এতে বমি হওয়া ও নার্ভাসনেস দেখা দিতে পারে। দুধ চায়ের বিকল্প কালো চা পান করাও ঠিক নয়। খালি পেটে ব্ল্যাক টি পান করলে পেট ফেঁপে যাওয়ার পাশাপাশি ক্ষুধা নষ্ট হয়ে যেতে পারে।

চায়ে থাকা ক্যাফেইন শরীরে শক্তি যোগায়। তবে খালি পেটে চা পান করলে উল্টো এই ক্যাফেইন পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করে। এতে বমি বমি ভাব, মাথা ঘোরানো ও অস্বস্তি তৈরি হতে পারে। খালি পেটে চা পান আপনার ঘুমের সমস্যা তৈরি করে। তাই যদি সকালে চা পান করতেই হয়, তাহলে নাস্তা সেরে করুন। গ্রিন টি শরীরে আয়রন শোষণ কমিয়ে দেয়। তাই যারা রক্ত স্বল্পতায় ভুগছেন, তাদের খালি পেটে গ্রিন টি বা কোনো ধরণের চা পান করা উচিত না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + one =