গাছে গাছে মুকুলের সমারহ

গাছে গাছে মুকুলের সমারহ

চলতি আমের মৌসুমে জয়পুরহাটের গাছে গাছে এখন মুকুলের সমারহ। আবহাওয়া অনূকুলে থাকলে এ বছর বাম্পার ফলনের আশা করছেন বাগান বালিকরা। অন্যদিকে মূকুলের পরিচর্যার মাধ্যমে কাঙ্খিত ফল পেতে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন কৃষি বিভাগ।

দীর্ঘ সময় প্রচন্ড শীত আর ঘোন কুয়াশার কারণে এবার দেরিতে আমের মুকুল আসলেও ফাল্গুনেই প্রায় শতভাগ গাছেই মুকুল এসেছে। এখন এই এলাকার গাছে গাছে শুধু মুকুল আর মুকুল। স্বর্ণালী মুকুলে মুখরিত জয়পুরহাট অঞ্চল। রোগ বালাইয়ের আক্রমন থেকে রক্ষাপেতে কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ঔষধ প্রয়োগের পারাপাশি বাড়তি পরিচর্যার জন্য সেচ দিচ্ছেন বাগান মালিকরা। লাভজনক হওয়ায় প্রতি বছরই আমের বাগান বাড়ছে এ জেলায়। গোপালভোগ, মিশ্রীভোগ, ল্যাংরা, হাঁড়িভাঙ্গা ও ফজলি আমের এবার ভালো ফলন এবং লাভের আশা করছেন বাগান মালিকরা।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সেরাজুল ইসলাম সাজু জানান, অকালে মুকুল ঝরে পড়া ও পরিপক্ক ফল পড়া থেকে যথাযত টেকসই পরিচর্যার ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। সেই সাথে তিনি আরো জানান, যে জয়পুরহাটের ৫ উপজেলায় এ বছর দুই হাজার হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এবার আমের উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১০ হাজার মেট্রিকটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =