টেস্ট দলে ফিরলেন সাকিব-সৌম্য

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। চোট কাটিয়ে দলে ফিরেছেন অধিনায়ক সাকিব আল হাসান।

শনিবার দুপুরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৩ সদস্যের দল ঘোষণা করে। সাকিব ছাড়াও দলে ফিরেছেন সৌম্য সরকার। দলে ডাক পেয়েছেন টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা অফ স্পিনার নাঈম হাসানও।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের খেলা সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম অপু, আবু জায়েদ রাহী ও শফিউল ইসলাম।

সেপ্টেম্বরে এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে পুরোনো আঙুলের চোট নিয়ে দেশে ফিরে আসেন সাকিব। তাকে ভর্তি হতে হয় হাসপাতালে। পরে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে যেতে হয় অস্ট্রেলিয়ার মেলবোর্নেও। পুনর্বাসন প্রক্রিয়ায় থাকায় জিম্বাবুয়ে সিরিজে তিনি খেলতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে তার দলে ফেরাটা বাংলাদেশের জন্য বড় স্বস্তিই।

এশিয়া কাপের প্রথম ম্যাচেই কবজিতে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে পড়েছিলেন তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে ফেরার অপেক্ষায় ছিলেন তিনিও। কিন্তু কদিন আগে অনুশীলনের সময় আবার চোট পেয়েছেন বাঁহাতি ওপেনার। তার মাঠে ফেরাটাও তাই দীর্ঘায়িত হলো।

জাতীয় ক্রিকেট লিগে দারুণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে টেস্ট দলে ফিরলেন সৌম্য। বাঁহাতি ব্যাটসম্যান জাতীয় লিগে খুলনার হয়ে পাঁচ ম্যাচে এক সেঞ্চুরি ও চার ফিফটিতে করেন তৃতীয় সর্বোচ্চ ৪৭১ রান। টেস্টে লিটনের জায়গায় ওপেন করতে পারেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টে মাত্র ৪৭ রান করায় বাদ পড়েছেন লিটন।

তরুণ নাঈম হাসানও জাতীয় লিগের ভালো পারফরম্যান্সের পুরস্কার পেলেন। ১৭ বছর বয়সি এই অফ স্পিনার চট্টগ্রামের হয়ে এবারের জাতীয় লিগের সর্বোচ্চ ২৮ উইকেট নেন, পাঁচ ম্যাচে। ইনিংসে পাঁচ উইকেট নেন দুবার, ম্যাচে দশ উইকেট একবার। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে ডাকাও হয়েছিল তাকে। তবে সেবার খেলার সুযোগ হয়নি তার।

প্রথম টেস্টে খেলেছিলেন শান্ত, আবু জায়েদ ও অপু। তেমন ভালো করতে না পারায় দ্বিতীয় টেস্টের একাদশ থেকে বাদ পড়েন তারা। এবার তারা দলেই জায়গা পেলেন না। শফিউল কোনো ম্যাচ খেলার সুযোগ না পেয়েই দলের বাইরে চলে গেলেন।

আগামী ২২ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

প্রথম টেস্টের বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, নাঈম হাসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − five =