নতুন অস্ত্র উৎপাদন শুরু উত্তর কোরিয়ার

নতুন কৌশলগত অস্ত্র উৎপাদন শুরু করেছে উত্তর কোরিয়া। দেশটির শীর্ষ নেতা কিম জং উন অস্ত্র কারখানা পরিদর্শন করেছেন বলে শুক্রবার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে।

গত জুনে সিঙ্গাপুরে উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম বৈঠক হয়েছিল। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ এবং পুরোনো শত্রুতা অবসানের একটি ভিত্তিভূমি ছিল ওই বৈঠকটি। পরমাণু কর্মসূচি বন্ধে আরো আলোচনার জন্য আগামী বছরের প্রথম দিকে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার কথা। তবে নতুন করে উত্তর কোরিয়ার অস্ত্র উৎপাদনের এই খবর দুই দেশের মধ্যকার আলোচনার এই অগ্রগতি ব্যহত করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অস্ত্র কারখানা পরিদর্শনকালে উন বলেছেন, ‘প্রতিরক্ষা বিজ্ঞান ও প্রযুক্তির ওপর দলের দৃষ্টি দেওয়ার যথার্থতাই হচ্ছে আজকের এই ফলাফল, যা পুরো অঞ্চলে আমাদের প্রতিরক্ষা সক্ষমতা দ্রুত বৃদ্ধির আরেকটি প্রদর্শনী এবং আমাদের সামরিক বাহিনীর লড়াই সক্ষমতার যুগান্তকারী পরিবর্তন।’

উত্তর কোরিয়া অবশ্য তাদের নতুন কৌশলগত অস্ত্রের ব্যাপারে কোনো তথ্য জানায়নি। তবে নতুন এই অস্ত্রের পরীক্ষা সফল হয়েছে এবং এটি উত্তর কোরিয়াকে ‘ইস্পাতের দেয়ালের মতো সুরক্ষা দেবে’ বলে জানিয়েছে কেসিএনএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =