‘নির্বাচনে থাকা নির্ভর করছে ইসি ও সরকারের আচরণের ওপর’

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনে টিকে থাকা না থাকা নির্ভর করছে নির্বাচন কমিশন (ইসি) এবং সরকারের আচরণের ওপর।

বুধবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি জানানো হয়েছে।’ তিনি বলেন, আমরা নির্বাচন তিন সপ্তাহ পিছিয়ে দেয়ার দাবি জানিয়েছিলাম। ওনারা বলেছেন, তারা আলোচনা করে জানাবেন।

‘আমরা বলেছি, নির্বাচনে ইভিএম একেবারেই ব্যবহার করা যাবে না। তারা বলেছেন, তারা সব কেন্দ্রে বা বড় কেন্দ্রে ইভিএম ব্যবহার করবেন না। শুধু সিটি করপোরেশনগুলোতে সীমিত সংখ্যক ইভিএম ব্যবহারের চিন্তা তারা করছে। তারা এটাও বলেছে, আমরা যদি তাদের বোঝাতে পারি, ইভিএম নির্বাচনে পুরোপুরিভাবে নিরাপদ নয়, তাহলে তারা তা ব্যবহার করবেন না।’

মির্জা ফখরুল বলেন, সেনাবাহিনী নিয়োগের ব্যাপারে আমরা বলেছি। প্রতিটি কেন্দ্রে সেনাবাহিনী রাখার দাবি জানিয়েছি। জনপ্রশাসন ও পুলিশ প্রশাসনের রদ-বদলের কথা আমরা বলেছি। তারা বলেছেন, এটা করা যেতে পারে।

হয়রানিমূলক মামলা, গায়েবি মামলা প্রত্যাহার, রাজনৈতিকভাবে হয়রানি বন্ধের কথা ইসিকে তারা বলেছেন উল্লেখ করে তিনি বলেন, তারা আমাদের কাছে তালিকা চেয়েছেন।

মির্জা ফখরুল জানান, অন্যায়ভাবে রাজনৈতিক উদ্দেশ্যে যেন কাউকে গ্রেপ্তার করা না হয় সেজন্য পুলিশ প্রশাসনকে নির্দেশ দেওয়ার জন্য বলেছেন তারা। ইসি এ বিষয়ে পজিটিভভাবে ব্যবস্থা নেওয়ার কথা বলেছে বলে জানান তিনি।

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কোন কথা হয়েছে কিনা এ প্রশ্নে তিনি বলেন,‘ আমরা বলেছি খালেদা জিয়া ছাড়া নির্বাচনে আসা একেবারেই সম্ভব না। তারা বলেছেন, বিষয়টি দেখবেন।’

তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠু গ্রহণযোগ্য করতে সাংবিধানিকভাবে সব ক্ষমতা নির্বাচন কমিশনের আছে। নিরপেক্ষভাবে সবাইকে সমান সুযোগ দিয়ে নির্বাচন করার মানসিকতা যদি তাদের থাকে, তাহলে নির্বাচন সুষ্ঠু হওয়া অসম্ভব কিছু না।’

ইসির সঙ্গে বৈঠকের বিষয়ে ড. কামাল বলেন, ‘আমাদের সব কথা তারা ধৈর্য্য ধরে শুনেছেন এবং যথাসম্ভব উত্তর দিয়েছেন।

নয়া পল্টনের আজকের ঘটনার বিষয়ে তিনি বলেন, এটা একেবারেই ভালো না। এটা কাম্য নয়। সিইসি আজকের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − ten =