মনোনয়নপত্র নিতে শোডাউন বন্ধে পুলিশকে নির্দেশ

দলীয় কার্যালয় ও রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা নিয়ে সব ধরনের মিছিল, শোডাউন বন্ধে ব্যবস্থা নিতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি পুলিশ মহাপরিদর্শককে পাঠানো হয়েছে।

২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। আচরণবিধি প্রতিপালনের বিষয়টি নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নিতে পুলিশ মহাপরিদর্শককে নির্দেশনা পাঠিয়েছে নির্বাচন কমিশন।

চিঠিতে বলা হয়েছে, একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিভিন্ন রাজনৈতিক দলের দলীয় কার্যালয়ে সম্ভাব্য প্রার্থীদের দলীয় মনোনয়নপত্র গ্রহণ বা জামাদানের সময় মোটরসাইকেল ও অন্যান্য যানবাহন সহকারে মিছিল এবং শোডাউন করা হচ্ছে। যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থী আচরণ বিধিমালা, ২০০৮ এর ৮ বিধির সুস্পষ্ট লঙ্ঘন।

আরচণ বিধিমালায় বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে কোনো ব্যক্তি মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল কিংবা শোডাউন করতে পারবে না।

এ বিধি অনুসারে পরবর্তীতে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র দাখিলের সময় যেন এ ধরনের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে।

ইসির উপসচিব আতিয়ার রহমান জানান, আচরণবিধি যথাযথ প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চিঠিতে বলা হয়েছে ৩০ ডিসেম্বর ভোটকে সামনে রেখে দলগুলোয় দলীয় মনোনয়নপত্র বিতরণ-জমা চলছে।

তবে দলীয় বা স্বতন্ত্র প্রার্থী হতে রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে নির্ধারিত সময়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর। ভোট হবে ৩০ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 3 =