উত্তর কোরিয়ার ১৩টি ক্ষেপণাস্ত্র পরিচালনা কেন্দ্র সক্রিয়

যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, উত্তর কোরিয়ার অঘোষিত প্রায় ২০টি ক্ষেপণাস্ত্র পরিচালনা কেন্দ্রের মধ্যে ১৩টি তারা চিহ্নিত করতে পেরেছেন। সোমবার ওয়াশিংটন ডিসি ভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির গবেষক জোসেফ বারমুদেজ জানিয়েছেন, এই কেন্দ্রগুলোর কয়েকটিতে রক্ষণাবেক্ষণ ও ছোটোখাটো অবকাঠামোগত উন্নয়ন করতে দেখা গেছে।

সিএসআইএস উত্তর কোরিয়ার ভেতরে যে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রগুলো চিহ্নিত করেছে সেগুলো দেশটির বিভিন্ন অঞ্চলে দুর্গম পার্বত্য এলাকায় অবস্থিত। এই কেন্দ্রগুলো বিভিন্ন মাত্রার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে ব্যবহার করা যেতে পারে। এগুলোর মধ্যে সবচেয়ে বড় কেন্দ্রটি থেকে যুক্তরাষ্ট্রের যে কোনো স্থানে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা যাবে।

বারমুদেজ তার প্রতিবেদনে লিখেছেন, ‘ক্ষেপণাস্ত্র পরিচালনা ঘাঁটিগুলো উৎক্ষেপণা সুবিধার জন্য নয়। এসব জায়গা থেকে জরুরি পরিস্থিতিতে উৎক্ষেপণা করা যেতে পারে।’

সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন জানিয়েছিলেন, তার দেশে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দিয়েছে। ওই সময় উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণেও তারা সম্মত হয়েছিলেন। ইতিমধ্যে নিরস্ত্রীকরণে ইস্যুতে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে কয়েক দফা আলোচনাও হয়েছে। তবে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়া দৃশ্যমান কোনো পদক্ষেপ নিচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 1 =