পার্লামেন্ট ভেঙে দিলেন শ্রীলংকার প্রেসিডেন্ট

হঠাৎ করে শ্রীলংকার পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। শুক্রবার জারি করা এক ডিক্রিতে আগাম নির্বাচনেরও ঘোষণা দিয়েছেন তিনি।

জারি করা ডিক্রিতে সিরিসেনা বলেছেন, শুক্রবার মধ্যরাত থেকেই পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার নির্দেশনা কার্যকর হবে। আগামী ৫ জানুয়ারি নতুন নির্বাচন হবে এবং ১৭ জানুয়ারি নতুন পার্লামেন্টের অধিবেশন বসবে।

এর আগে শুক্রবার দুপুরে সিরিসেনার দল ইউনাইটেড পিপলস ফ্রিডম পার্টি (ইউপিএফএ) জানিয়েছিল, পার্লামেন্টে আস্থা ভোটে জিততে সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন না প্রেসিডেন্টের নিয়োগ দেওয়া নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। এরপরই পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার ঘোষণা দেন সিরিসেনা।

অক্টোবরের শেষ দিকে জোটসঙ্গী ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন সিরিসেনা। এরপর তিনি প্রাক্তন প্রতিদ্বন্দ্বী মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। তবে তার এ পদক্ষেপকে অবৈধ দাবি করে পদ ছাড়তে অস্বীকৃতি জানান বিক্রমাসিংহে। পার্লামেন্টের স্পিকারও জানান, প্রেসিডেন্টের পদক্ষেপ বৈধ নয় এবং বিক্রমাসিংহেই বৈধ প্রধানমন্ত্রী। ইউএনপি অবিলম্বে পার্লামেন্টের অধিবেশন ডেকে প্রধানমন্ত্রী কে হবেন তা প্রমাণের আহ্বান জানিয়ে আসছিল। এরই মধ্যে সংখ্যাগরিষ্ঠ ইউএনপির সদস্যদের দলে ভেড়ানোর চেষ্টা করে শেষ পর্যন্ত ব্যর্থ হন রাজাপাকসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 5 =