এলএনজি সরবরাহ বন্ধ, চট্টগ্রামে গ্যাস সংকট

কক্সবাজারের মহেশখালীর এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় বন্দরনগরী চট্টগ্রামে ভয়াবহ গ্যাস সংকট দেখা দিয়েছে।

ভাসমান ট্রার্মিনাল থেকে সমুদ্রের তলদেশে পাইপলাইনের সরবরাহ লাইনে সমস্যা দেখা দেওয়ায় এলএনজি সরবরাহ বন্ধ রয়েছে বলে পেট্রোবাংলা সূত্রে জানা গেছে। সরবরাহ স্বাভাবিক হতে এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

চট্টগ্রামে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের কাস্টমার অ্যান্ড মেইন্টেন্যান্স বিভাগের প্রকৌশলী অনুপম দত্ত রাইজিংবিডিকে জানান, এলএনজি সরবরাহ বিঘ্নিত হওয়ায় চট্টগ্রামের বিভিন্ন এলাকায় গ্যাসের সংকট সৃষ্টি হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় চট্টগ্রামের গ্যাসনির্ভর বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন আবাসিক এলাকায়ও রেশনিং করে গ্যাস সরবরাহ দেওয়া হচ্ছে।

এই কর্মকর্তা জানান, মহেশখালীর এলএনজি টার্মিনাল থেকে দৈনিক ৩৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ পায় চট্টগ্রামের কর্ণফুলী গ্যাস সরবরাহ। এখন জাতীয় গ্রিড থেকে সরাসরি সরবরাহ নিয়ে সরাসরি গ্রাহকদের সরবরাহ করা হচ্ছে। জাতীয় গ্রিড থেকে দৈনিক ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস মিলছে।

পরিস্থিতি স্বাভাবিক হতে এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে বলে প্রকৌশলী অনুপম দত্ত জানান।

এদিকে গ্যাস না থাকায় চট্টগ্রাম নগরীর প্রায় সব এলাকার আবাসিক বাসিন্দারা দুর্ভোগ পোহাচ্ছেন। গ্যাসনির্ভর শিল্প কারখানাগুলোতেও উৎপাদন কমে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 7 =