বিএন‌পি নেতা ত‌রিকুল ইসলাম আর নেই

বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রাক্তন মন্ত্রী তরিকুল ইসলাম আর নেই।

রোববার বিকেল ৫টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।

বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, তরিকুল ইসলাম দীর্ঘদিন ধরে কিডনিসহ নানা রোগে ভুগছিলেন। কিছুদিন আগে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

বিএনপির এই নেতা অসুস্থতার কারণে গত কয়েক বছর ধরে দলীয় কার্যক্রমে অনেকটাই অনিয়মিত হয়ে পড়েছিলেন। দলের স্থায়ী কমিটির বৈঠকে সর্বশেষ তিনি অংশ নেন গত ফেব্রুয়ারিতে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে।

যাশোর-৩ আসন থেকে চার বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তরিকুল ইসলাম। ১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করার পরে তিনি প্রথমে সমাজকল্যাণ এবং পরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। এরপর চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

তরিকুল ইসলামের জন্ম ১৯৪৬ সালের ১৬ নভেম্বর যশোরে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ছাত্রজীবনে তিনি বাম রাজনীতিতে যুক্ত ছিলেন।

জিয়াউর রহমান বিএনপি গঠন করার পর তার ডাকে এ দলে যোগ দিয়েছিলেন তরিকুল এবং আমৃত্যু এ দলে ছিলেন তিনি।

তার মৃত্যুতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ঐক্যফ্রন্টের প্রধান নেতা ড. কামাল হোসেন গভীর শোক প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 8 =