বুধবার আদালত বর্জনের কর্মসূচি আইনজীবীদের

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্টের রায়কে ‘বেআইনি’ ঘোষণা করে এর প্রতিবাদে আগামীকাল সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের আদালত বর্জনের ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ ঘোষণা দেন।

জয়নুল আবেদীন বলেন, পূর্বে আদালত বর্জনের মতো কোনো কর্মসূচি আমরা গ্রহণ করিনি। আমরা চেয়েছিলাম আদালতের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে। আমরা প্রধান বিচারপতিকে (সৈয়দ মাহমুদ হোসেন) সংবর্ধনা দেওয়ার সময় বলেছি যে, প্রধান বিচারপতি এস কে সিনহা যাওয়ার পরে এই বিচার বিভাগে একটি ক্ষত সৃষ্টি হয়েছে। আপনার দায়িত্ব হচ্ছে সেই ক্ষত মুছে দেওয়া। কিন্তু আজ পর্যন্ত সেই ক্ষত মুছে দেওয়া সম্ভব হয়নি।

তিনি অভিযোগ করে বলেন, এখনও প্রশাসন এই বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। এতে বিচার বিভাগের ওপর সাধারণ মানুষের আস্থা দিন দিন হারিয়ে যাচ্ছে। তাই সারা দেশের মানুষ উচ্চ আদালতের প্রতিনিধিদের দিকে তাকিয়ে আছে। তারা মনে করে এই প্রতিনিধিরা আমাদের জন্য কিছুটা প্রতিকার করবে। তারই পরিপ্রেক্ষিতে এই আইনজীবী সমিতি আজ কর্মসূচি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে।

কর্মসূচির ঘোষণার বিষয়ে জয়নুল আবেদীন বলেন, বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখার জন্য, এরকম একটি ‘বেআইনি’ রায়ের (জিয়া অরফানেজ ট্রাস্ট মামালা) বিরুদ্ধে প্রতিবাদের জন্য সুপ্রিম কোর্টের উভয় বিভাগের আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করছি। আমরা আশা করছি, আগামীকাল আমাদের সব আইনজীবী এই সিদ্ধান্তে সহযোগিতা করবেন।

আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ছাড়াও এ সময় সমিতির অন্যান্য নেতা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − nine =