‘বাংলাদেশ ক্যাশলেস সোসাইটির দিকে ধাবিত হচ্ছে’

ডিজিটালাইজেশনের ফলে বাংলাদেশ ক্যাশলেস সোসাইটির দিকে ধাবিত হচ্ছে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ডিজিটালাইজেশনের ফলে ২০০৯ সালের পর থেকে আর্থিক প্রতিষ্ঠানসমূহে অভাবনীয় রূপান্তর হয়েছে। ডিজিটাল ব্যাংকিং দেশের সাধারণ মানুষের অতি পরিচিত ও জনপ্রিয় একটি সেবায় রূপান্তরিত হয়েছে।

শনিবার ঢাকায় ডুমনিতে ডাচ বাংলা ব্যাংকের টায়ার ফোর ডাটা সেন্টারের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, দেশে ডিজিটাল সেবা সম্প্রসারণের ফলে ডিজিটাল অপরাধও বাড়ছে। বাইরের প্রযুক্তি বা সফটওয়্যার ব্যবহারের একসময় প্রয়োজন ছিল, কিন্তু প্রযুক্তি ব্যবহারের জন্য নিজেদের মানুষকে গড়ে তুলছি কি না সে জায়গাটায় সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।ব্যাংক খাতের নিরাপত্তার সাথে রাষ্ট্রীয় নিরাপত্তা জড়িত। কাজেই নিরাপত্তা বিধানে নিজেদের সচেষ্ট হতে হবে।

আইসিটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকারের বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ব্যাংক বা যেকোনো আর্থিক প্রতিষ্ঠানের দক্ষ জনবল তৈরিতে সরকার সব ধরনের সহযোগিতা প্রদানে প্রস্তুত।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, ডাচ বাংলা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাহবুদ্দিন আহমেদসহ ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

গ্রাহকদের নিরবচ্ছিন্ন নিরাপত্তা নিশ্চিত করতে ডাচ বাংলা ব্যাংক প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে টায়ার ফোর ডাটা সেন্টার তৈরি করে। মন্ত্রী ডাটা সেন্টারের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − three =