আফগানিস্তানে ৯ মাসে বেসামরিক হতাহত ৮০৫০ জন

চলতি বছরের প্রথম ৯ মাসে আফগানিস্তানে আট হাজার ৫০ জন বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন। এদের প্রায় অর্ধেকই আত্মঘাতী হামলা ও পুঁতে রাখা বোমা বিস্ফোরণের শিকার হয়েছেন। বুধবার জাতিসংঘ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন ইউএনএএমএ প্রতিবেদনে বলেছে, হতাহতের এই সংখ্যা গত বছরের এই সময়ের তুলনায় প্রায় একই। গত বছর এই সময়ে আট হাজার ৮৪ জন হতাহত হয়েছিল। এ বছর অবশ্য নিহতের সংখ্যা পাঁচ শতাংশ বেড়ে দুই হাজার ৭৯৮ জন হয়েছে এবং আহতের সংখ্যা তিন শতাংশ কমে হয়েছে পাঁচ হাজার ২৫২। এদের মধ্যে নির্বিচারে আত্মঘাতী হামলা ও পুঁতে রাখা বোমার বিস্ফোরণে চলতি বছর এক হাজার ৬৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন দুই হাজার ৫৬৯ জন। সেই হিসেবে আত্মঘাতী হামলা ও বোমা বিস্ফোরণে চলতি বছরের প্রথম নয় মাসে মোট হতাহতের সংখ্যা তিন হাজার ৬৩৪ জন। গত বছর একই সময় এই সংখ্যা ছিল তিন হাজার সাতজন।

আফগানিস্তানে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা তাদামিচি ইয়ামামতো বলেছেন, ‘আফগানিস্তানের লড়াইয়ে যেহেতু সামরিক কোনো সমাধান নেই সেহেতু সংঘাত নিরসনে জাতিসংঘ দ্রুত শান্তিপূর্ণ সমঝোতার জন্য এর আহ্বান পুর্নব্যক্ত করছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 12 =