ভুটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক ভুটানকে ৪-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট পায় মৌসুমী-স্বপ্নারা। এদিকে দিনের প্রথম সেমিফাইনালে শক্তিশালী ভারতকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে নেপালের মেয়েরা। নির্ধারিত সময়ে নেপাল ও ভারতের ম্যাচ ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয়েছিল।

রোববার ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও নেপাল। গ্রুপ পর্বে এই নেপালকে বাংলাদেশ হারিয়েছিল ২-১ গোলে।

আজ শুক্রবার ভুটানের বিপক্ষে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয়ার্ধে আরো দুটি গোল করে তারা। চাংলিমিথান স্টেডিয়ামে ম্যাচের ২ মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। এ সময় বাংলাদেশের অর্ধ থেকে লম্বা পাসে নেপালের ডি বক্সের সামনে বল বাড়িয়ে দেন আঁখি খাতুন। সেখানে বল পেয়ে যান সানজিদা আক্তার। বল নিয়ে সামান্য সামনে এগিয়ে ডি বক্সের ডানকোণার বাইরে থেকেই শট নেন। তার নেওয়া শট ভুটানের গোলরক্ষকের মাথার উপর দিয়ে জালে প্রবেশ করে (১-০)।

এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে আরো একটি গোলের দেখা পায় বাংলাদেশ। এ সময় (৪৫+২) কর্নার পায় বাংলাদেশ। আঁখি খাতুনের নেওয়া কর্নার কিক ফিস্ট করেন ভুটানের গোলরক্ষক। কিন্তু বল উপরে উঠে যায়। ডি বক্সের মধ্যে উভয় দলের খেলোয়াড়রা বলের দখল নিতে মরিয়া হয়ে ওঠেন। সেখানে জটলার মধ্যে বল পেয়ে যান বাংলাদেশের অধিনায়ক মিসরাত জাহান মৌসুমী। পেনাল্টি বক্সের সামনে থেকে আলতো টোকায় জালে পাঠিয়ে দেন বল (২-০)। তাতে ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।

বিরতির পর ৬০ মিনিটের মাথায় শ্রীমতি কৃষ্ণারাণী সরকার গোল করে ব্যবধান করেন ৩-০। এ সময় থ্রো-ইন থেকে ডি বক্সের সামনে বল পেয়ে যান কৃষ্ণা। বল নিয়ে তিনি ঢুকে পড়েন ডি বক্সের মধ্যে। তাকে রুখতে প্রস্তুত ছিলেন ভুটানের গোলরক্ষক। পাশ থেকে ছুটছিলেন রক্ষণভাগের আরো একজন খেলোয়াড়। তাদের দুজনকে বোকা বানিয়ে বল জালে পাঠান কৃষ্ণা। ম্যাচের ৮৬ মিনিটে শেষ গোলটি করেন শামসুন্নাহার জুনিয়র। এ সময় পেনাল্টি পায় বাংলাদেশ। পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশের ৪-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন শামসুন্নাহার।

সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭-০ গোলে উড়িয়ে দেয়। পরের ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে। সেই নেপালের বিপক্ষেই রোববার ফাইনাল খেলবে বাংলাদেশের মেয়েরা।

এই টুর্নামেন্টে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষকতায় রয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =