মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ আরো ১০ বছর বাড়ল

পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ আরো ১০ বছর বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিশনের ৬৫৭তম সভায় নতুন করে এই ফান্ডগুলোর মেয়াদ বাড়ানো হয়েছে।

সোমবার কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, কমিশন আইন ১৯৯৩ এর ধারা ১৬ অনুযায়ী সরকারি নির্দেশনা অনুসারে কমিশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অডিন্যান্স ১৯৬৯ এর সেকশন ২০১ এর ক্ষমতা বলে বিদ্যমান তালিকাভুক্ত মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডগুলোর মেয়াদ সর্বোচ্চ ১০ বছরের সমান আরো একটি মেয়াদে বাড়ানো হয়েছে। তবে এক্ষেত্রে শর্ত জুড়ে দিয়েছে কমিশন। বিদ্যমান কোনো মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ শুরু থেকে সর্বমোট ২০ বছরের বেশি হবে না।

এ ছাড়া যেসব মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বাড়াতে না চায়, সেগুলো বিধি মোতাবেক রূপান্তর বা অবসায়ন করার সুযোগও অব্যাহত থাকবে।

কমিশন জানিয়েছে, ২০১০ সালের ২৪ জানুয়ারি জারি করা শর্তাবলী বিদ্যমান তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডের জন্য রহিত থাকবে। শর্তে উল্লেখ ছিলো কোনো মেয়াদি ফান্ডের মেয়াদ ১০ বছরের বেশি হতে পারবে না।

কয়েকদিন আগে পুঁজিবাজারের স্বার্থ বিবেচনায় মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদের বিষয়ে সিদ্ধান্ত নিতে বিএসইকে একটি চিঠি দেয় অর্থমন্ত্রণালয়। সে অনুযায়ী কমিশন মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =