মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে আরও এগিয়েছে বাংলাদেশ। ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৬।

ইউএনডিপি শুক্রবার যে ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৮’ প্রকাশ করেছে তাতে দেখা যায় গত বছরের তুলনায় বাংলাদেশ তিন ধাপ এগিয়েছে। এর আগের বছর ২০১৭ সালের সূচকে ১৮৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯তম। আর ২০১৬  সালে ১৪২তম অবস্থানে।

প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে এই মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি।

এসব মানদণ্ডের ভিত্তিতে এবার বাংলাদেশের এইচডিআই মান দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬০৮। গত বছরে ছিল শূন্য দশমিক ৫৭৯।

ইউএনডিপির সূচক অনুযায়ী বাংলাদেশের নাগরিকদের মাথাপিছু আয় (জিএনআই) তিন হাজার ৩৪১ ডলার থেকে বেড়ে হয়েছে তিন হাজার ৬৭৭ ডলার। প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ বছর থেকে বেড়ে হয়েছে ৭২ দশমিক ৮ বছর ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের আগে আছে শ্রীলঙ্কা (৭৬), মালদ্বীপ (১০১), ভারত (১৩০) ও ভুটান (১৩৪)। তালিকায় বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে নেপাল (১৪৯তম) ও পাকিস্তান (১৫০তম)।

এবারের সূচকের শীর্ষ দশে থাকা দেশগুলো হলো- নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, হংকং, সুইডেন, সিঙ্গাপুর ও নেদারল্যান্ডস।

আর নিচের দিকে থাকা ১০ দেশ হলো- নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ, বুরুন্ডি, সিয়েরা লিওন, বুরকিনা ফাসো, মালি, লাইবেরিয়া ও মোজাম্বিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =