ইউটিউবের ব্যবহার কমাতে এসেছে নতুন ফিচার

প্রযুক্তি আসক্তি বর্তমান সময়ের অন্যতম দুশ্চিন্তার একটি বিষয়। মানবজীবনে প্রযুক্তি আসক্তি ক্রমে বেড়ে প্রকট আকার ধারণ করছে। আর তাই মানুষজনকে প্রযুক্তি আসক্তি কাটিয়ে বাস্তব বিশ্বের সঙ্গে বেশি সময় অতিবাহিত করায় উদ্যোগী হয়েছে স্বয়ং প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোই।

এরই ধারাবাহিকতায় কিছুদিন আগে ফেসবুক কর্তৃপক্ষ তাদের ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে সময় ব্যবস্থাপনা ফিচার। এবার একই ধরনের সময় ব্যবস্থাপনা ফিচার ইউটিউব ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে গুগল।

ইউটিউবের নতুন এই ফিচারটির নাম ‘ডিজিটাল ওয়েলবিং’। এর মাধ্যমে ইউটিউব অ্যাপে প্রতিদিন আপনি কত সময় ব্যয় করছেন সে তথ্য জানতে পারবেন, ইউটিউবে বেশি সময় ব্যয় এড়াতে ‘রিমাইন্ডার’ ব্যবহার করতে পারবেন এবং নোটিফিকেশন নিয়ন্ত্রণ করতে পারবেন।

‘ডিজিটাল ওয়েলবিং’ ফিচারের ‘টাইম ওয়াচ’ অপশনটির মাধ্যমে ইউটিউবে আপনি গত এক সপ্তাহে কত সময় ব্যয় করেছেন, গতকাল কত সময় ব্যয় করেছেন এবং আজ কত সময় ব্যয় করেছেন, তা জানতে পারবেন। যদি দেখেন ইউটিউব আপনি অত্যাধিক সময় ব্যয় করে থাকেন, তাহলে তা নিয়ন্ত্রণের জন্য রয়েছে দৈনিক ‘রিমাইন্ডার’ অপশন। রিমাইন্ডারে আপনার উল্লেখ করা সময়ের চেয়ে বেশি সময়ে ইউটিউব ব্যবহার করতে গেলেই পপ আপ বার্তার মাধ্যমে আপনাকে তা অবহিত করবে ইউটিউব কর্তৃপক্ষ।

এছাড়াও রয়েছে নোটিফিকেশন নিয়ন্ত্রণ সুবিধা। এই অপশনের ফলে সারাদিন যখন তখন ইউটিউবের পুশ নোটিফিকেশন আসবে না। বরং সারাদিনের নোটিফিকেশনগুলো আপনার উল্লেখ করা নির্দিষ্ট সময়ে একসঙ্গে আসবে। এছাড়া নির্দিষ্ট সময়ের জন্য নোটিফিকেশনের সাউন্ড এবং ভাইব্রেশন বন্ধ রাখা যাবে।

‘ডিজিটাল ওয়েলবিং’ ফিচারটি ব্যবহার করা যাবে ইউটিউব অ্যাপের অ্যাকাউন্ট মেন্যু থেকে।

তথ্যসূত্র : ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + fourteen =