ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে ১০ জন নিহত

ইন্দোনেশিয়ার একটি জনপ্রিয় পর্যটন এলাকায় শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় অর্ধশত।

বিবিসি জানিয়েছে, রোববার স্থানীয় সময় সকাল ৭টার দিকে মধ্য ইন্দোনেশিয়ার লমবক দ্বীপে ৬ দশমিক ৪ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানে। বালির প্রায় ৪০ কিলোমিটার পূর্বদিকের ওই এলাকা বিশ্বে জনপ্রিয় পর্যটন এলাকা হিসেবে সুপরিচিত।

কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের তথ্যমতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল লমবকের উত্তরে মাতারাম শহরের ৫০ কিলোমিটার উত্তর-পূর্বে । প্রথম আঘাতের পর ৬০ বারের বেশি আফটার শক অনুভূত হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ মাত্রা রেকর্ড হয়েছে ৫ দশমিক ৭।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র সুতোপো পুরও নুগরোহো জানিয়েছেন, ভূমিকম্পে অন্তত ৪০ জন আহত এবং বহু ঘর-বাড়ি ক্ষয়ক্ষতি হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। কেননা তারা পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে পারেননি।

তিনি বলেন, তারা ক্ষতিগ্রস্ত এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া এবং উদ্ধার কাজে বেশি জোর দিয়েছেন। নুগরোহো সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ছবি পোস্ট করেছেন যাতে দেখা যাচ্ছে, বাড়ি-ঘরের দেয়াল ধসে পড়েছে। রাস্তায় রাস্তায় ধ্বংসস্তুপ জমে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 7 =